Social Work (সমাজকর্ম) Subject Review In Bangla

0
5

সমাজের একটি প্রচলিত ধারণা রয়েছে তথা- সমাজকর্মের নাম শুনলেই কেউ কেউ প্রথমেই ভেবে নেন এটি তো মেয়েদের সাবজেক্ট। ভাই আপনাদের উদ্দেশ্যেই বলছি- সমাজকর্ম সামাজিক বিজ্ঞান গুলোর মধ্যে সবচেয়ে গুরুত্ববহ একটি বিজ্ঞান। এটি কোন কালেই মেয়েদের সাবজেক্ট নয়,ছিল ও না।সমাজকর্মের জন্ম মুলত ইংল্যান্ডে এরপর আমেরিকায়।প্রথম দিকে গরীব অসহায় ব্যক্তিদের দান খয়রাত প্রক্রিয়া , মানবিকতা ও সাহায্যকারী পেশা হিসেবে গন্য হলেও আধুনিক সমাজকর্ম একটি বৈজ্ঞানিক পদ্ধতি নির্ভর সমাজকল্যাণমুলক ব্যবস্থা।বৈজ্ঞানিক জ্ঞাননির্ভর সমস্যা সমাধান প্রক্রিয়া। বিশ্বের বিভিন্ন দেশে এটি পেশা হিসেবে স্বীকৃত।
.
যেসব বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়:
দেশের মাত্র পাঁচটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমাজকর্মে অনার্স ও মাস্টার্স পড়ানো হয়।যথা: ঢাকা বিশ্ববিদ্যালয় ,রাজশাহী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।উল্লেখ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনেও বিভিন্ন কলেজে সমাজকর্ম বিষয়টি পড়ানো হয়।
.
আলোচ্য বিষয়: সমাজকর্মের আলোচ্য বিষয় গুলোর মধ্যে রয়েছে :-
Social Case Work.
Social Group Work.
Community Development.
Social Administration.
Social Research.
Social Action.
Field Work.
.
শিক্ষার মাধ্যম: সমাজকর্ম সাবজেক্টটি বাধ্যতামুলক ভাবেই সম্পূর্ন ইংরেজি মাধ্যমে সমাজকর্ম চালুকৃত বিশ্ববিদ্যালয় গুলোতে পড়ানো হয়।
.
ভর্তি প্রক্রিয়া : সাধারণ ভর্তি প্রক্রিয়ার মত ভর্তি প্রক্রিয়ায় অংশগ্রহন করে উত্তীর্ন হয়ে সমাজকর্ম / সমাজকল্যাণ বিষয় পছন্দক্রম দিতে হয়।
.
জব সেক্টর: তোমাদের প্রথম মাথাব্যাথা এখানেই! এই সাবজেক্ট পড়ে ভবিষ্যতে জব পাওয়া যাবে তো !! হ্যাঁ ভাই, প্রথমেই বলছি এটি দেশের বাহিরে একটি স্বীকৃত পেশা হিসেবে পরিচিত ,বাহিরে দেশে সমাজকর্মের প্রচুর ডিমান্ড রয়েছে।আর দেশের প্রেক্ষাপটে চাকরির ক্ষেত্রে তুমি বরং একধাপ এগিয়েই থাকবে যেমন রয়েছে সরকারের সমাজসেবা অধিদপ্তর,সমাজকল
্যাণ মন্ত্রনালয় এবং বিসিএস সাধারণ শিক্ষায় রয়েছে চাকুরীর সুযোগ। বেসরকারি সেক্টরে তথা বিভিন্ন এনজিও চাকুরী নিয়োগের ক্ষেত্রে সমাজকর্মে ডিগ্রী ধারীদের প্রাধান্যই সবচেয়ে বেশি।
.
সমাজকর্ম সংগঠন: যেহেতু এটি একটি পেশা (১৯৪০ সাল থেকে) তাই সারাবিশ্বে সমাজকর্মীদের ও রয়েছে একটি বৃহৎ সংগঠন যার নাম:
National Association of Social Workers (NASW)
প্রতিষ্ঠিত- ১৯৫৫,সদস্য- ১.৫ লক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here