পাবলিক ইউনিভার্সিটি যাদের মেধাক্রম একটু নিচের দিকে তারা হয়তো অনেকেই পরিসংখ্যান সাবজেক্ট টা পেয়েছো। আর হতাশ হয়ে ভাবছো এইডা আবার কেমন সাবজেক্ট??

৯০% ছাত্র ই পরিসংখ্যান সাবজেক্ট নিয়ে পারফেক্ট ধারণা রাখে না। অনেকেই আবার না বুঝেই নাক সিটকায়, অনেকেই আবার বলে কিরে এটা না Arts এর সাবজেক্ট?
এইসব শুনে যাদের মন কাচের টুকরা এর মতো চুরমার হয়ে যাচ্ছে তাদের বলছি একটা এইসব কান দিও না।

IT থেকে শুরু করে economics, automobile, pharma company/ medicine, psychology, marketing, public health, biology এমনকি প্রায় প্রতিটা ইন্ড্রাস্ট্রিতে product development, manufacturing,Quality control etc sector এ তোমার ব্যপক চাহিদা রয়েছে।
হয়তো তোমার সপ্ন ছিলো সিএসই পড়বে গুগলে জব করবে।No tension… ভালো করে study কর গুগলে তুমার জন্য ও পদ আছে। Statistician / Quantitative Analyst, Engineering এ only Cse & Stat graduate রাই apply করতে পারে।
Microsoft এও Statisticians দের অনেক গুলো পদ আছে যেমন Market Intelligence Data Analytics Manager,Data scientists,Technical Data analysts etc.

Basic Statistics, Probability, Sampling, Demography, Stochastic process, Research Methodology,Bio Statistics,Data-Science,Operation Research, etc. মুলত statistics এ পড়ানো হয়।

Non-major ‍বিষয় হিসেবে Maths, Economics, Computer Science প্রভৃতি বিষয়ের সাথে Statistics পড়ানো হয়।
দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয় এবং কলেজে এই বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী দেয়া হয়। দেশের বাইরের প্রথম স্তরের বিষয়গুলোর মধ্যে এটি অন্যতম। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফলিত পরিসংখ্যান বা Applied Statistics নামের একই ধরনের আরো একটি বিষয় পড়ানো হয়। প্রাইভেট বিশ্ববিদ্যালয় গুলোর ভেতর শুধু মাত্র EWU তে Applied Statistics পড়ানো হয়।
Applied Statistics / Statistics প্রায় সকল প্রতিষ্ঠানে প্রয়োজন । চাকুরি BCS Professional Cadre- এ কলেজে শিক্ষাকতা ছাড়াও প্রতিটি থানায় একজন পরিসংখ্যানবিদের পদ আছে। বিসিএস(সাধারন),বিসিএস(পরিসংখ্যান), প্রভাষক (পরিসংখ্যান) নামে তিনটি Field এ Statistics এর ছাত্ররা বিসিএস পরীক্ষায় Apply করতে পারে যার মধ্যে শেষের দুটি কেবল তাদের নিজস্ব ।

Private Bank গুলোতে Applied Statistics/Statistics এর চাহিদা অনেক।Bangladesh Bank এর AD (General) এর পাশাপাশি AD (Statistics) ও AD (Research) নামে আলাদা দুটি Field আছে যাতে Statistics/Applied Statistics/Economics ই Apply করতে পারে ।

যেকোন Research ধর্মী প্রতিষ্ঠান মানেই Applied Statistics/Statistics এর ছাত্রদের চাহিদা । ICDDR,B, NIPORT, AC Neilson সহ বড় বড় Research প্রতিষ্ঠানে Statistics এর graduate দের অনেক চাহিদা।BBS (Bangladesh Bureau of Statistics) এর নিয়ন্ত্রঙ্কর্তা Statisticians রা । এছাড়া সরকারি পর্যয়ে পরিসংখ্যান ব্যুরো, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানে, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে পরিসংখ্যান এর গ্রাজুয়েটদের প্রচুর চাহিদা রয়েছে। বেসরকারি পর্যায়েও ব্যাংক ইন্স্যুরেন্স, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠন, গবেষণা ও পরিকল্পনা প্রতিষ্ঠান পরিসংখ্যানবিদ ছড়া অচল। এছাড়াও আন্তর্জাতিক প্রতিষ্ঠানসমূহে কাজের বেশ সুযোগ রয়েছে।
তবে আন্তর্জাতিক প্রতিষ্ঠান যেমন IMF,WB,ADB,IDB ও বহুজাতিক কোম্পানীগুলোতে চাকরি পাবার জন্য উচ্চশিক্ষা যেমন MS,PHD প্রভৃতি থাকলে ভাল হয়। USA,UK ও Canada ’র বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা বিশ্ব স্বীকৃত।
USA,UK ও Canada বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতকোত্তর ও তদুর্ধ্ব উচ্চশিক্ষার জন্য রেজাল্টের ভিত্তিতে Scholarship পাওয়া যায়।

যেসব বিষয়ে উচ্চশিক্ষা নিতে পারবে

  • M.Sc Actuarial science
  • M.Sc. in Library and Information Science
  • M.Sc. in Quantitative Economics
  • MCAMasters in Math
  • Masters in Statistics
  • MBA
  • P.G. Diploma in Stat.
  • Methods with Applications Specialist
  • Development Program in SQCJRF & SRFRules
  • Junior/Senior Research
  • Fellowship Certificate/Diploma course in Computer Programming & Applications
  • Part-time Certificate/Diploma course in SQCIntensive course in Programming and Application of Electronic Computers
  • Part-time course in Statistical Methods and Applications*

পরিসংখ্যান বিষয়টি আসলে এমন এক বিষয় যে বিষয়ের গ্রাজুয়েটদের ছাড়া প্রায় সব ধরনের ব্যবসা, শিল্প ও গবেষণা প্রতিষ্ঠান অচল। মৌলিক বিষয়গুলোর মধ্যে এটি এমন এক বিষয় যার চাহিদা সব সময়ই অন্যগুলো থেকে বেশি। বিজ্ঞান, বাণিজ্য ও সমাজিক বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগেও এ বিষয়টি নন-মেজর হিসেবে পড়াতে হয়। তাই এ বিষয়ে ক্যারিয়ার গঠনে রয়েছে ভাল সম্ভাবনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here