Accounting Subject Review In Bangla

0
9
ACCOUNTING inscription coming out from an open book, business concept

একাউন্টিং হল বস সাবজেক্ট কোন সন্দেহ নাই। কিন্তু ধৈর্য নিয়ে পড়তে হবে। ম্যাথ ভাল পারতে হয়। প্রচুর পড়াশোনা করা লাগে। সাইন্স এর ছেলে মেয়ে দের বোঝার ক্ষমা একটু বেশি থাকার কারনে তারা চেষ্টা করলে ই মেথ গুলা বুঝতে পারে তবে যারা মানবিক থেকে আসবে তাদের জন্য এটা একটু বেশি ই কঠিন হয়ে দাড়াবে।।

যাদের SSC & HSC Background কমার্স তাদের কাছে খুব সহজ মনে হতে পারে। আসলেও যারা HSC তে একাউন্টিং ভাল পারত,তারা এইখানে এসেও ভাল করে।
একাউন্টিং Major হিসেবে পড়লে তুমি খুব সহজে যেকোনো ব্যাঙ্ক এ বা অর্থনৈতিক প্রতিষ্ঠানে চাকরি পাবা। এর চাহিদা দেশে বা বিদেশে, সব জায়গাতেই বেশি। অংকের উপর ভালো দখল থাকতে হবে। তবে জব মার্কেট সবচেয়ে বড়, একাউন্টিং এর জন্য।

১)একাউন্টিং কে মূলত কয়েকটি বিভাগে ভাগ করা হয় তাহলঃ
-Financial accounting:
-Management accounting: যারা একাউন্টিং এ BBA & MBA করার পর প্রফেশনাল ডিগ্রি CIMA(Chartered Institute of Management Accountants) তাদের জব সেক্টরে বিশাল চাহিদা রয়েছে ।
-Auditing: এটা মূলত যারা একাউন্টিং এ BBA & MBA করার পর প্রফেশনাল ডিগ্রি CA(Chartered Accountants) তাদের জন্য । CA এর জব সেক্টরে চাহিদা অনেক। প্রতিটি প্রতিষ্ঠানে এটার গুরুত্বটা কতটুকু সেটা শিক্ষিত সমাজ ভাল করেই জানেন।
-Accounting information systems:
-Tax accounting:
২) একাউন্টিং বিষয়ের উপর Specific ভাবে চাকুরী তে নিয়োগ দেয়া হয় তাহলঃ
Accountant(trainee, public, professional and certified)
-Accounting Assistant
-Accounting Clerk
-Accounting Manager
-Accounts Payable Clerk
-Accounts Receivable Clerk
-Bookkeeper
-Budget Analyst
-Certified Internal Auditor
-Chief Financial Officer – CFO
-Comptroller/Controller
-CPA
-Forensic Accountant
-Government Accounting
-Payroll Clerk
-Staff Accountant
-Tax Accountant
-Actuary
-Auditor
-Credit controller
-Financial consultant
-Financial examiner
-Treasurer
***উপরের জব সেক্টর ছাড়াও বাংলাদেশে স্কুল,কলেজ,বিশ্ববিদ্যালয়ে একাউন্টিং বিষয়ের উপর শিক্ষকের চাহিদা ব্যাপক ।
৩) প্রফেশনাল ডিগ্রি সমূহঃ
-CA(Certerd Accountants)
-CIMA(Chartered Institute of Management Accountants)
-CPA(Certified Public Accountants)
-ACCA(Association of Chartered Certified Accountants)
-CMA (Cost and Management Accountants)
-CAT(Certified Accounting Technician)
-AICPA(American Institute of Certified Public Accountants)
***উপরোক্ত ডিগ্রি গুলো সংখ্যায় কম হলেও প্রতিটি ডিমান্ড এত বেশী যে এসব ডিগ্রি ধারী রা না থাকলে ব্যবসা প্রতিষ্ঠান হোক আর সরকারী প্রতিষ্ঠান কোন ভাবেই পরিচালনা সম্ভব না । যারা accounting নেবে তাদেরকে এই ডিগ্রি গুলো অবশ্যই অবশ্যই করা উচিত। জব মার্কেট তোমাকে খুজবে খুজবে এবং খুজবেই । এই ডিগ্রি গুলো হল স্বাধীন পেশার ডিগ্রি (এ পেশা ডাক্তারি এবং আইনজীবী দের মত) প্রতিদিন ২০-৩০ টা প্রতিষ্ঠান আপনাকে তাদের প্রতিষ্ঠানের ভুল/ভ্রান্তি গুলো বের করার জন্য পরামর্শ চাইবে আর তোমার কাজ হল পরামর্শ দেয়া বিনিময়ে দৈনিক লক্ষ টাকাও আয় করতে পারবে। তবে বাংলাদেশে CA এবং CMA বেশী প্রাধান্য এবং সরকারী ভাবে করানো হয়।
আর CIMA,ACCA,CAT এগুলো হল যুক্তরাজ্য(ইংল্
যান্ড) ভিত্তিক গ্লোবাল ডিগ্রি । বাংলাদেশে বেশকিছুদিন আগেও এসব ডিগ্রি গুলো ছিল না তবে বর্তমানে এর চাহিদা দিন দিন বাড়ছে ।
ACCA সম্পর্কে কিছু কথাঃ
ACCA কোর্সটি CA, CMA, CPA-এর মত সমমানের কোর্স। ACCA জাতিসংঘ স্বীকৃত এবং IFAC (The International Federation of Accountants) এর member, যে কারনে বিশ্বব্যাপী এর চাহিদা অনেক বেশী। বর্তমানে ১ লক্ষ ৪০ হাজার মেম্বার ও ৪ লক্ষ ৪ হাজার ছাত্র-ছাত্রীদেরকে ৮৩টি ACCA-এর নেটওয়ার্ক অফিসের মাধ্যমে ১৭৩টি দেশে Finance এবং Accounting এর উপর সম্মানজনক ক্যারিয়ার গঠনের ক্ষেত্রে ACCA সহযোগিতা করে যাচ্ছে। ACCA হচ্ছে দ্রুত অগ্রসরমান Global Accountancy Body।

এই প্রফেশনাল ডিগ্রি গুলো যাদের প্যাশন তারা Accounting নিয়ে ভর্তি হতে পার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here